fbpx

ঢাকা মেডিকেল কলেজ আসনসংখ্যা ২০২৩

ঢাকা মেডিকেল কলেজ আসনসংখ্যা ২০২৩ ।বাংলাদেশের রাজধানী ঢাকায় সরকারি অর্থায়নে পরিচালিত ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল (সংক্ষেপে DMCH)। DMC বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ মেডিকেল কলেজ। প্রতিটি শিক্ষার্থীর প্রথম অগ্রাধিকার এই প্রতিষ্ঠান। এই পোস্টে, আমরা দেখব ডিএমসিতে এমবিবিএস শিক্ষার্থীদের জন্য কতটি আসন রয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ আসনসংখ্যা ২০২৩

ঢাকা মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের জন্য ২২৬টি সাধারণ আসন এবং মুক্তিযোদ্ধা কোটার জন্য ৪টি আসন (মোট ২৩০টি) বরাদ্দ আছে।

কলেজে আন্ডারগ্র‍্যাজুয়েট এমবিবিএস ও পোস্টগ্র‍্যাজুয়েট পাঠক্রম উভয়েই চালু আছে। বর্তমানে আন্ডারগ্র‍্যাজুয়েট কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পোস্টগ্র‍্যাজুয়েট কার্যক্রম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত। সাধারণ ও কোটা মিলিয়ে এমবিবিএস কোর্সে ২০২১ সালে ঢাকা মেডিকেল কলেজে ২৩০ জন ছাত্রছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়। ছাত্র-ছাত্রীরা স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে ভর্তি হয়। ২০২০ সাল থেকে ১২৮ জন বিদেশী ছাত্রছাত্রী ঢাকা মেডিকেল কলেজে অধ্যয়নরত আছে। ২০১২ সালের পরিবর্তিত পাঠক্রম অনুযায়ী চারটি পেশাগত পরীক্ষার বাধা পেরিয়ে একজন শিক্ষার্থী এমবিবিএস ডিগ্রি লাভ করেন। বিএমডিসির রেজিস্ট্রেশন লাভ করতে একবছর মেয়াদী ইন্টার্নশিপ এর প্রয়োজন হয়।

বর্তমানে ৪২টি বিষয়ে স্নাতকোত্তর কোর্স (এমডি, এমএস, এম ফিল, ডিপ্লোমা) চালু আছে। এছাড়া বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস এর বিভিন্ন বিষয়ের ফেলোশিপ কোর্স এ কলেজে চালু আছে।

আপনিও আপনার শিক্ষা প্রতিষ্ঠানের রিভিউ দিতে পারেন আমাদের ওয়েবসাইটে। নিচের লিংকে প্রবেশ করে যাবতীয় সব তথ্য দিয়ে আপনার শিক্ষা প্রতিষ্ঠানকে তুলে ধরুন সবার সামনে।

শিক্ষা প্রতিষ্ঠানের রিভিউ প্রদান

 

Important quick links:

গুচ্ছ বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২২

HSC Short Syllabus 2021 PDF Download

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিট সংখ্যা

রুয়েট আসনসংখ্যা ও ভর্তি বিস্তারিত

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আসনসংখ্যা ও ভর্তি বিস্তারিত

সাত কলেজ রিভিউ – ইডেন মহিলা কলেজ

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম শুরু

সাত কলেজে ভর্তি খরচ, যেসব ডকুমেন্ট লাগবে এবং অন্যান্য তথ্যাদি।

বঙ্গবন্ধু অ্যাভিয়েশন এন্ড এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

আপনিও আপনার শিক্ষা প্রতিষ্ঠানের রিভিউ দিতে পারেন আমাদের ওয়েবসাইটে। নিচের লিংকে প্রবেশ করে যাবতীয় সব তথ্য দিয়ে আপনার শিক্ষা প্রতিষ্ঠানকে তুলে ধরুন সবার সামনে।

শিক্ষা প্রতিষ্ঠানের রিভিউ প্রদান

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!