fbpx

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম শুরু

CSTU

চাঁদপুরে নবপ্রতিষ্ঠিত চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম এ বছর থেকে শুরু হচ্ছে। চাঁদপুর সেচ প্রকল্প বাঁধের ভেতরে বন্যামুক্ত এলাকায় বিশ্ববিদ্যালয়টি জেলা শহর থেকে চার কিলোমিটার দক্ষিণে অবস্থিত। চাঁদপুর–হাইমচর উপজেলা সড়কের ঠিক পূর্বপার্শ্বে নিরীবিলি ও শান্ত পরিবেশে সদর উপজেলার লক্ষীপুর গ্রামে ৬০ একরের মধ্যে অবস্থিত। ইতিমধ্যে জমিও অধিগ্রহণ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নমূলক কাজও চলছে দ্রুততার সাথে।

আপাতত ক্যাম্পাসের পাশেই ভাড়া বাসায় অফিস ও ১ম বর্ষের ভর্তির কাযর্ক্রম চলবে। একইসাথে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক ভবনের কাজ দ্রুত শুরু হবে। কাজ হবে ছাত্রদের আবাসিক হলেরও। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কাযর্ক্রমের জন্য ইতিমধ্যে একাডেমিক অনুমোদনও পাওয়া গেছে। ভর্তি কাযর্ক্রম সম্পাদন হবে এবার গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহন এর মাধ্যমে।

তিনটি বিভাগ নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়টির। সেগুলো হলো-

  • কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং,
  • ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) এবং
  • বিবিএ (ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন)।

প্রতি বিভাগে ভর্তি করা হবে ৩০ জন করে ৯০ জন। এরপর ধাপে ধাপে ভতির্র আসন বাড়বে।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম শুরু হবে গুচ্ছ পরীক্ষার মাধ্যমে। এখানে ভর্তি হতে হলে একজন শিক্ষার্থীকে ২০২২ সালের বিশ্ববিদ্যালয় গুচ্ছ পরীক্ষা দিতে হবে। গুচ্ছ পরীক্ষায় এছাড়া আরো ২২টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

 

অফিসিয়াল ওয়েবসাইটঃ cstu.ac.bd

গুগল ম্যাপ লোকেশনঃ

 

বিশ্ববিদ্যালয়টির নবনিযুক্ত উপাচার্য ড. মোঃ নাছিম আখতার জানান, তিনটি বিষয় নিয়ে প্রথম ব্যাচের যাত্রা শুরু হবে। বিষয় তিনটি হচ্ছে কম্পিউটার এন্ড ইঞ্জিনিয়ারিং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) এবং ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ)। প্রত্যেক বিষয়ে ৩০ জন করে ২০০ জন প্রথম ব্যাচে ভর্তি হবে। ২০২২ সালে আরেক ব্যাচ ভর্তির বিষয়েও তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। ভিসিড নাছিম আখতার বলেন, আমার মেয়াদকালে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দশটি বিষয়ের পাঠদান কার্যক্রম শুরু করে যেতে পারবো ইনশাআল্লাহ। উল্লেখ্য, চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ছিলো। তার এই প্রতিশ্রুতি চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির ঐকান্তিক প্রচেষ্টায় বাস্তবায়ন হতে যাচ্ছে।

ঢাবি ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু ২০ এপ্রিল

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ভর্তি প্রশ্ন ২০২২ উত্তরসহ

 

 

 

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম

Spread the love

Related Articles

27 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!