fbpx

বঙ্গবন্ধু অ্যাভিয়েশন এন্ড এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

Bangabandhu Sheikh Mujibur Rahman Aviation and Aerospace University (BSMRAAU)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় (বিএসএমআরএএইউ)  ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ প্রকাশিত হয়েছে।

Admission Guidelines for Under Graduate Program Faculty of Aviation Engineering and Technology (FAET)
Session: 2021-2022

4 Years Duration

  • BSc in Aeronautical Engineering (Aerospace)
  • BSc in Aeronautical Engineering (Avionics)

Bangabandhu Sheikh Mujibur Rahman Aviation and Aerospace University (BSMRAAU) - Logo

বঙ্গবন্ধু অ্যাভিয়েশন এন্ড এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১
স্নাতক শ্রেণির ভর্তি-নির্দেশিকা
শিক্ষাবর্ষঃ ২০২১-২০২২

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষার্বষে ০৪ বছর মেয়াদী বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (অ্যারোস্পেস) {BSc in Aeronautical Engineering (Aerospace)} এবং বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (অ্যাভয়নিক্স ) {BSc in Aeronautical Engineering (Avionics)} প্রোগ্রামে প্রতিটিতে ৩০টি করে আসনে ছাত্র/ছাত্রী ভর্তি করা হবে৷

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির সর্বনিম্ন যোগ্যতা/মানদন্ড (Admission Criteria) নিম্নরূপঃ

সুনির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আগ্রহী শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রদত্ত লিংকের মাধ্যমে অনলাইনে ফরম পুরণ পূর্বক আবেদন করতে পারবেন। স্লাতক প্রোগ্রামসমূহের শিক্ষাকার্যক্রম লালমনিরহাটের স্থায়ী ক্যাম্পাস হতে পরিচালনা করা হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি নীতিমালা অনুযায়ী আগ্রহী প্রার্থীদের মধ্য হতে শিক্ষাগত যোগ্যতা এবং ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ্য ছাত্র/ছাত্রীদের ভর্তি করা হবে। কোভিড-১৯ সংক্রান্ত বৈশ্বিক মহামারীর কারণে আবশ্যিকভাবে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সরকারি বিধি-বিধান, মেনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা বিএএফ শাহীন কলেজ ঢাকা, চট্টগ্রাম, যশোর ও ফাকল পুলিশ লাইন্স স্কুল আন্ড কলেজ, লালমনিরহাট কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

  • স্নাতক প্রোগ্রামে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা

যে সকল ছাত্র/ছাত্রী,

 ক. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়নসহ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন অথবা বিদেশি শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে উত্তীর্ণ হয়েছেন! ২০১৮ বা ২০১৯ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০২১ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন অথবা ২০১৮ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০২০ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং এসএসসি/সমমান ও /সমমানে গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে সর্বমোট জিপিএ ৯.০০ সহ উপরোক্ত পরীক্ষাসমূহের প্রতিটিতে গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে সর্বনিম্ন জিপিএ ৪.৫০ প্রাপ্ত হয়েছেন;

অথবা

খ. ২০১৭ সালের মে বা তার পরে GEC”O” লেভেল এবং ২০২১ সালের নভেম্বর বা তারপূর্বে GEC”A” লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত হয়েছেন। প্রার্থী বিজ্ঞান বিভাগ হতে GEC”O” এবং GEC”A” লেভেল /সমমান পরীক্ষায় যথাক্রমে সর্বনিম্ন  ৫টি এবং ২টি বিষয়ে অন্তত সর্বমোট ২৭.০০ পয়েন্ট প্রাপ্ত হয়েছেন। (GEC”A” লেভেল পরীক্ষার বিষয়গুলির মধ্যে অবশ্যই গণিত,পর্দাথবিদ্যা ও রসায়ন থাকতে হবে)।

অথবা

গ. International Baccalaureate (IB)  এর কমপক্ষে ০৬ টি বিষয়ে পাঠ্যক্রমের রেটিং (৭, ৬, ৫, 8) অনুযায়ী মোট ৩০ পয়েন্ট প্রাপ্ত হয়েছেন। (যে সকল বিষয়ে রেটিং ১, ২ বা ৩ প্রাপ্ত হয়েছেন সেগুলি পয়েন্ট গণনার জন্য বিবেচিত হবে না।)

তারা আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

আবেদনকারী ছাত্র/ছাত্রীদের মধ্য হতে যোগ্যতার ভিত্তিতে প্রথম ৫০০০ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। ভর্তিচ্ছুক ছাত্র/ছাত্রীদের মধ্যে মাধ্যমিক/সমমান পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় তিনটিতে প্রাপ্ত মোট নাম্বারের ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থী হিসাবে বিবেচিত হবে। এই তিনটি বিষয়ে প্রাপ্ত নম্বর সমান হলে প্রথমে শুধু গণিতে প্রাপ্ত নম্বর এবং পরবর্তীতে যথাক্রমে পদার্থ বিজ্ঞানে ও রসায়নে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকারের ক্রম হিসেবে বিবেচনা করে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে।

 

বিশেষ দ্রষ্টব্যঃ

ক. ভর্তির যোগ্যতা নির্ধারণের ক্ষেত্রে বিদেশ হতে অর্জিত ডিগ্রীর সিজিপিএ/জিপিএ/বিভাগ/শ্রেণি সমমানের সিজিপিএ/জিপিএ/বিভাগ/শ্রেণি সমতাকরণে সরকার, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি কর্তৃক নির্দেশিত গাইডলাইন অনুসৃত হবে এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় সকল কাগজপত্রের অনুলিপি অবশ্যই ভর্তির সময় জমা দিতে হবে। এ ক্ষেত্রে কোন প্রকার এফিডেভিড গৃহীত হবে না। অসম্পূর্ণ ও  ত্রুটিপূর্ণ আবেদনপত্র বাতিল করা হবে। আবেদনপত্রে উল্লিখিত সকল তথ্য র বিবরণ অবশ্যই যথাযথ ও সঠিক হতে হবে। ভর্তির পরবর্তিতে কোনোভাবেই আবেদনপত্রে উল্লিখিত কোন প্রকার তথ্য সংশোধনযোগ্য নয় । প্রার্থীর আবেদনপত্রের তথ্য/ডাটা ভুল বা অসত্য প্রমাণিত হলে কোন প্রকার কারণ দর্শানো ব্যতীত ভর্তি বাতিল করা হবে।

খ. সকল শিক্ষাগত যোগ্যতা ও শর্ত পূরণ সাপেক্ষে শুধুমাত্র যোগ্য প্রার্থীগণ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না, প্রয়োজনীয় ও জরুরী স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনা, যোগ্য বিবেচিত কারীদের তালিকা বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে এবং ওয়েবসাইট (www.bsmraau.edu.bd) -এ
যথাসময়ে প্রকাশ করা হবে।

গ. স্নাতক শ্রেণিতে ভর্তি আবেদন ফরমের সর্বমোট ফি ৭৫০ টাকা (এসএমএস চার্জ ব্যতীত) যা দুই ধাপে সম্পন্ন হবে। ভর্তি পরীক্ষা সর্বমোট ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে, যার মধ্যে ৬০ এমসিকিউ এবং ৪০ লিখিত পরীক্ষা। প্রতিটি এমসিকিউ প্রশ্নের মান ০১ (এক) এবং ভর্তি পরীক্ষায়  প্রতি এমসিকিউ এর ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে প্রশ্নের মানের ২৫% কেটে নেয়া হবে। শিক্ষাগত যোগ্যতা এবং ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ্য ছাত্র/ছাত্রীদের ভর্তির ফলাফল প্রকাশিত হবে। ভর্তি পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের অবশ্যই বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী মেডিকেল বোর্ডের ক্লিয়ারেন্স সম্পন্ন করতে হবে।

যে সকল ছাত্র-ছাত্রী ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আংশগহণের যোগ্যতা অর্জন করে ভর্তি হয়েছেন, তাঁরা ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি  পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

 

  • বিএসসি প্রোগ্রামে ভর্তি পরীক্ষার বিষয় সমূহ ও পাঠ্যসূচি নিম্নরূপ:

স্নাতকের বিষয়সমূহ ভর্তি পরীক্ষার বিষয়সমূহ পাঠ্যসূচি
  • অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (অ্যারোস্পেস)
  • অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (অ্যাভয়নিক্স)
গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি জাতীয় শিক্ষাক্রমে অন্তর্ভূক্ত উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচি

 

  • বিষয় ভিত্তিক নম্বর বিন্যাস:

সর্বমোট ১০০-নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে; যার মধ্যে ৬০-নম্বর এমসিকিউ এবং ৪০-নম্বর লিখিত পরীক্ষা হিসেবে অভুক্ত থাকবে। পরীক্ষার সর্বমোট সময় ১ ঘন্টা ৩০ মিনিট।

বিষয় ভিত্তিক মানবন্টন:

বিষয় এমসিকিউ লিখিত বিষয় ভিত্তিক মোট নাম্বার পূর্ণমাণ
গণিত ২৪ ১৬ ৪০ ১০০
পদার্থবিজ্ঞান ১৮ ১২ ৩০
রসায়ন ১২ ০৮ ২০
ইংরেজি ০৬ ০৪ ১০

 

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে বিশেষ নির্দেশনাঃ

  • ভর্তি পরীক্ষার নির্ধারিত সময়ের নূন্যতম ৩০ মিনিট পূর্বেই পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত আসন গ্রহণ করতে হবে।

  • OMR Sheet –  এ শুধুমাত্র কালো কালির বলপয়েন্ট কলমের মাধ্যমে বৃত্ত ভরাট করা যাবে। জেল পেন, ফাউন্টেন পেন অথবা পেন্সিল ব্যবহার করলে উত্তরপত্র গৃহীত হবে না ।

  • ফিচার ফোনসহ সকল প্রকার স্মার্ট মৌবাইল ফোন, এনালগ ও ডিজিটাল ঘড়ি/ওয়াচ, যে কোন প্রকার ইলেট্রনিক যন্ত্র, জ্যামিতি বক্স, পেন্সিল বক্স, স্কেল, সেট-স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ছোট বা বড় ব্যাগ পরীক্ষা কক্ষে বা কেন্দ্রে নিয়ে আসা যাবে না।

  • উত্তরপত্রে Admission Test Roll No না লিখলে বা ঘষামাজা করলে উত্তরপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে। এ বিষয়ে কোন প্রকার ওজর আপত্তি গৃহীত হবে না।

  • অসম্পূর্ণ ও ত্পূরুটিপূর্ণ আবেদনপত্র বাতিল করা হবে। আবেদনপত্রের বিবরণ ভুল বা অসত্য প্রমাণিত হলে ভর্তি পরীক্ষাতে অংশগ্রহণ থেকে বিরত রাখা হবে ও প্রার্থীর আবেদনপত্র/ভর্তি বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গৃহীত হবে আবেদনের ফর্ম অনলাইনে পূরণ সংক্রান্ত যে কোন সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের ভর্তি শাখায় যোগাযোগ করা যেতে পারে (admission@bsmraau.edu.bd)। শুক্রবার ও শনিবার অফিস বন্ধ থাকবে!

  • ১৩ এপ্রিল ২০২২, বুধবার রাত ১২:০০ ঘটিকার পরে অনলাইনে আবেদনপত্র পূরণ ও জমা করা যাবে না এবং অনলাইনে আবেদনের সার্ভার বন্ধ হয়ে যাবে।

  • ভর্তি পরীক্ষা শুরু হবার ৩০ মিনিট পরে আর কোন আবেদনকারীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হবে না। পরীক্ষা শেষ হবার পূর্বে হল থেকে বাইরে আসা যাবে না।

  • ভর্তি-সংক্রান্ত পরবর্তী কার্যক্রমের সময়সূচি জরুরী প্রয়োজনে ও বিদ্যমান কোভিড-১৯ মহামারী পরিস্থিতির প্রেক্ষিতে পরিবর্তন হতে পারে। এ বিষয়ে BSMRAAU এর নোটিশ বোর্ডে, জাতীয় দৈনিক পত্রিকা ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যথাসময়ে জানানো

 

বঙ্গবন্ধু অ্যাভিয়েশন এন্ড এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ Download করুন

Spread the love

Related Articles

28 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!