fbpx

অনলাইন ভর্তি পরীক্ষার বিপক্ষে ঢাবি ডিনরা, সরাসরি পরীক্ষা নেওয়ার পরামর্শ

পরীক্ষার মাধ্যমেই স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তির বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে ঢাকা  বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে । আজ ১৮ অক্টোবর রবিবার অনুষ্ঠিত এই বৈঠকে অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষা না যাওয়ার বিষয়ে মত দিয়েছেন বিভিন্ন অনুষদের ডিনরা।

এ বছর পাবলিক ও স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে গতকাল শনিবার উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’ এক ভার্চুয়াল মিটিংয়ে অনলাইন পরীক্ষার মাধ্যমে স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তি নেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়। সেক্ষেত্রে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ নূরের উদ্ভাবিত সফটওয়্যার ব্যবহার করে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যপারে সবাই সম্মতি দিলেও শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অনুমোদনের ব্যপারে এখনো তেমন কিছু জানা যায়নি।

এদিকে, আজ রবিবার দুপুরে ডিনস কমিটির বৈঠকে পরীক্ষার মাধ্যমেই স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তি করার সিদ্ধান্ত হলেও অনলাইনের মাধ্যমে ভর্তি প্রক্রিয়ায় না যাওয়ার বিষয়ে মত দিয়েছেন উপস্থিত ডিনরা। আগামী মঙ্গলবার অনুষ্ঠিতব্য অন্য একটি ডিনস কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে জানিয়েছেন বেশিরভাগ সুত্র।

এ বিষয়ে ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী নেবে এটা নিশ্চিত। তবে কিভাবে এ পরীক্ষা নেবে সে বিষয়ে মঙ্গলবারে সিদ্ধান্ত হবে।

তিনি আশঙ্কা করেন বিশ্ববিদ্যালয়গুলোতে বিগত সময়ে নেয়া পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির আশ্রয় নেয়ার মতো নেতিবাচক ঘটনাও ঘটেছে।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এক মার্কের জন্য শিক্ষার্থীদের পজিশন যেখানে অনেক দূরে চলে যায়, সেই রকম একটি সেন্সিসিটিভ পরীক্ষা অনলাইনে নিবে কিনা সে বিষয়ে চূড়ান্ত করবে মঙ্গলবারের সভা।

দুই ঘণ্টাব্যাপী এই ডিনস কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!