fbpx

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ তাদের ওফিসিয়াল ওয়েবসাইট www.butex.edu.bd তে প্রকাশ করা হয়েছে । আজকে আমরা বুটেক্স ভর্তি যোগ্যতা,আসন সংখ্যা, আবেদন পদ্ধতি নিয়ে আলোচনা করব ।

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদে নিম্নবর্ণিত বিভাগসমূহে ৪ (চার) বছর মেয়াদী বি. এসসি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ২০২১-২০২২ শিক্ষাবর্ষে লেভেল-১ এ ভর্তিচ্ছু প্রার্থীদের নিকট থেকে নির্ধারিত পদ্ধতিতে আবেদন আহ্বান করা যাচ্ছে।

গুরুত্বপূর্ণ তারিখ এক নজরেঃ

আবেদন শুরু : ২২ জুন ২০২২

আবেদন শেষ- ০২ জুলাই ২০২২

আবেদন ফি : ১০০০ টাকা

প্রবেশপত্র সংগ্রহের শেষ তারিখ : ০৫ থেকে ১৫ জুলাই ২০২২

ভর্তি পরীক্ষা : ১২ আগষ্ট ২০২২

ভর্তি পরীক্ষার ফলাফল : ৩১ জুলাই ২০২২

আবেদন লিংক : but.teletalk.com.bd

আবেদনের নূন্যতম যোগ্যতা

  • আবেদনকারীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বাের্ড/কারিগরি শিক্ষা বাের্ড থেকে গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৫.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমানের পরীক্ষায় পাশ অথবা বিদেশী শিক্ষা বাের্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।
  • ২০২১ সালে অনুষ্ঠিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড/মাদ্রাসা শিক্ষা বাের্ড/কারিগরি শিক্ষা বাের্ড হতে বিজ্ঞান বিভাগে এইচ. এস. সি কিংবা উহার সমমানের পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৫.০০ সহ গনিত, পদার্থ, রসায়ন ও ইংরেজী বিষয়ে সর্বমােট কমপক্ষে ২০.০০ গ্রেড পয়েন্ট পেতে হবে।

 

ভর্তি পরীক্ষা

সম্পূর্ণ লিখিতভাবে মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।  প্রতি প্রশ্নের মান হবে ২ এবং প্রশ্ন আসবে  ১০০ টি । প্রশ্নে কোনো অপশন থাকবে না অর্থাৎ প্রশ্নের ব্যাখ্যা ও অংক খাতায় করে দিতে হবে।

উল্লেখ্য যে, ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সংক্ষিপ্ত পাঠ্যসূচী অনুযায়ী হবে ।

এইচ এস সি শর্ট সিলেবাস ২০২১ পিডিএফ

 

পদার্থবিজ্ঞান ৬০
রসায়ন ৬০
গণিত ৬০
ইংরেজী ২০
মোট নম্বর ২০০
পরীক্ষার সময় ২ ঘন্টা

প্রার্থী নির্বাচন

মেধাতালিকা প্রণয়ন করা হবে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। তবে যে সকল শিক্ষার্থী লিখিত পরিক্ষায় ৪০% এর নিচে নম্বর পাবেন তাদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে না। উল্লেখ্য, সর্বোচ্চ ৩ হাজার জনের মেধা তালিকা প্রকাশ করা হবে।

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি

 

 

আবেদনের প্রক্রিয়া

ভর্তি পরীক্ষার আবেদনের জন্য একটি টেলিটক প্রিপেইড মােবাইল ফোনের মাধ্যমে ম্যাসেজ অপশনে গিয়ে BUT<স্পেস> HSC শিক্ষা বাের্ডের নামের প্রথম তিনটি অক্ষর <স্পেস> HSC পরীক্ষার রােল নম্বর <স্পেস> HSC পাসের সাল <স্পেস> SSC শিক্ষা বাের্ডের নামের প্রথম তিনটি অক্ষর <স্পেস> SSC পরীক্ষার রােল নম্বর <স্পেস> SSC পাশের সাল লিখে 16222 নম্বরে SMS করতে হবে।

উদাহরণঃ BUT DHA 123456 2018 DHA 654321 2016 দিতে হবে।

উদাহরণটি ঢাকা বাের্ডের জন্য। এখানে 123456 এর জায়গায় HSC, 654321 এর জায়গায় SSC পরীক্ষার রােল নম্বর হবে।

উপরের SMS টি পাঠানাের পর সকল তথ্য সঠিক হলে ফিরতি SMS এ আবেদনকারীর নাম, ভর্তি পরীক্ষার ফি ও একটি PIN নম্বর জানিয়ে সম্মতি চাওয়া হবে। তখন 16222 নম্বরে আবেদনকারীকে আরেকটি SMS পাঠিয়ে সম্মতি জানাতে হবে। সম্মতি জানাননার জন্য প্রথমে | BUT <স্পেস>YES<স্পেস>PIN নম্বর<স্পেস>আবেদনকারীর মােবাইল নম্বর লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে। এখানে মােবাইল নম্বরের জায়গায় আবেদনকারীর সাথে যােগাযােগের জন্য নিজে ব্যবহার করতে পারে এমন যে কোনাে অপারেটরের একটি মােবাইল নম্বর লিখতে হবে।

উদাহরণ – BUT YES 87654321 01*********

 

Spread the love

Related Articles

One Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!