fbpx

এ বছর জেএসসি পরীক্ষার সম্ভাবনা নেই

চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হওয়ার সম্ভাবনা নেই। জেএসসি পরীক্ষা নেওয়ার জন্য শিক্ষা বোর্ডগুলো এখনো কোনো নির্দেশনা পায়নি। তাই পরীক্ষা নেওয়ার জন্য যেসব প্রস্তুতির দরকার, তা–ও শুরু হয়নি।

আজ সোমবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো। সময়সূচি অনুযায়ী, এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর শুরু হয়ে ২৩ নভেম্বর শেষ হবে। আর এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শেষ হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে।

প্রতিবছর নভেম্বর মাসে জেএসসি ও জেডিসি এবং পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরও এই পরীক্ষা হয়নি। তখন পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের ওপরের শ্রেণিতে ওঠার সুযোগ দেওয়া হয়েছিল।

আজ ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের একজন দায়িত্বশীল ব্যক্তির সঙ্গে কথা বলে জানা যায়, এ বছরও জেএসসি ও জেডিসি পরীক্ষা হওয়ার সম্ভাবনা নেই। কারণ হিসেবে তিনি বলেন, ১৪ নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৩ নভেম্বরে। আবার এইচএসসি পরীক্ষা ডিসেম্বর মাসজুড়ে হবে। সুতরাং নভেম্বর ও ডিসেম্বরে জেএসসসি ও জেডিসি পরীক্ষা নেওয়ার সম্ভাবনা নেই।

এ ছাড়া জেএসসি পরীক্ষা নেওয়ার প্রশ্নপত্র প্রণয়ন ও ছাপা থেকে শুরু করে যেসব প্রস্তুতি নেওয়া দরকার, তা–ও নেওয়া হয়নি।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ আজ সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, জেএসসি পরীক্ষা নেওয়ার বিষয়ে এখনো শিক্ষা মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা পাননি। আরেকজন কর্মকর্তা জানান, জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি জানাবেন।

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!