fbpx

কলেজ রিভিউ-বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ

দেশের সেরা কলেজের কথা বললে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ অন্যতম একটা। সুশৃঙ্খল, পড়ালেখার মান, রেজাল্ট সবদিক দিয়েই সুখ্যাতি রয়েছে কলেজটির।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ (BNMPC) (সাবেক রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ) পিলখানার বর্ডার গার্ড বাংলাদেশ এর সদর দপ্তরে অবস্থিত একটি বাংলাদেশী মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ। মূলত বিজিবির সদস্যদের সন্তানদের শিক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে স্থাপিত হলেও এখানে সকলেই পড়াশোনা করতে পারে।

 

Read this Review in English Click Here

ক্যাম্পাস

পুরো কলেজ ক্যাম্পাসটি ৫টি ভবনের সমন্বয়ে নির্মিত।

  • কলেজ ভবন – ১
  • কলেজ ভবন – ২
  • স্কুল ভবন
  • মাল্টিপারপাস ভবন
  • ইংরেজি ভার্শন ভবন
  • কলেজ ভবনের সামনে একটি খেলার মাঠ
  • ইংরেজি ভার্শন ভবনের সামনে একটি বাস্কেটবল খেলার মাঠ
  • দক্ষিণ দিকের সদর দরজাসহ সর্বমোট ৪টি ফটক রয়েছে। সদর দরজা ছাড়া বাকি দরজাগুলো পিলখানার সাথে যুক্ত।

শিক্ষা

প্রতিষ্ঠানটিতে প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা এর পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষার ব্যবস্থা রয়েছে। মাধ্যমিক শাখায় বিজ্ঞান ও বাণিজ্য বিভাগে এবং উচ্চ মাধ্যমিক শাখায় এই দুইটির পাশাপাশি মানবিক বিভাগেও পড়াশোনার সুযোগ দেয়া হয়। মাধ্যমিক পর্যন্ত বাংলা এবং ইংরেজি উভয় সংস্করণেই অধ্যয়ন করা যাবে।

ইতিহাস

১৯৭৭ সালের ১লা আগস্টে অষ্টম শ্রেণিতে পর্যন্ত অধ্যয়নের ব্যবস্থা রেখে প্রতিষ্ঠিত হয়। ১৯৭৮ সালে একটি একটি মাধ্যমিক বিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায়। ১৯৮০ সালে প্রথমবারের মত এসএসসি পরীক্ষায় প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পরবর্তীতে ১৯৮৩ সালে প্রতিষ্ঠানটিকে একটি কলেজের রুপ দেয়া হয় এবং ১৯৮৫ সালে প্রথমবারের মত শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। ২০০৪ সালে প্রতিষ্ঠানটির ইংরেজি সংস্করণ চালু করা হয়। বর্ডার গার্ড বাংলাদেশ এর নাম পরিবর্তনের কারণে প্রতিষ্ঠানটির নামও পরিবর্তনের প্রয়োজন দেখা দেয়, যা ২০১১ সালে কার্যকর হয়।

ভর্তি প্রক্রিয়া

প্রথম শ্রেণি ও কেজি শ্রেণিতে লটারি পদ্ধতিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বাছাই করে ভর্তির সুযোগ দেয়া হয়। এই দুইটি শ্রেণি ব্যতিত স্কুল শাখার অন্য সকল শ্রেণিতে আসন খালি থাকা সাপেক্ষে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হয়। স্কুল ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নিয়ে ভর্তির সুযোগ দেয়া হয়। কলেজে ভর্তির জন্য সংশোধিত সরকারি নিয়মানুযায়ী মাধ্যমিক পরীক্ষার ফলাফল বিবেচনা করে ভর্তির সুযোগ দেয়া হয়।

পাঠ্যক্রম

বিদ্যালয়টির বাংলা ও ইংরেজি উভয় সংস্করণই বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর নির্দেশিত পাঠ্যক্রম অনুসরণ করে। প্রতিষ্ঠানটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা, বাংলাদেশ অনুমোদিত। শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

শিফট

বিদ্যালয়ের বাংলা সংস্করণে সকাল ও দুপুরের শিফট বিদ্যমান। সকালের শিফটে কেজি হতে পঞ্চম শ্রেণির সকল শিক্ষার্থী ও ষষ্ঠ হতে দ্বাদশ শ্রেণির সকল ছাত্রী অংশ নিয়ে থাকে। দুপুরের শিফট অবশিষ্ট ষষ্ঠ হতে দ্বাদশ শ্রেণির ছাত্রদের জন্য নির্দিষ্ট। ইংরেজি সংস্করণের সকল শিক্ষার্থী একই সঙ্গে সকালের শিফটে ক্লাসে অংশ নিয়ে থাকে।

Website: https://www.noormohammadcollege.ac.bd/


রেজাল্টঃ

২০১৭,১৮,১৯ সালের রেজাল্টের ডিটেইলস থাকবে এখানে যেহেতু ২০২০ অটোপাস।

২০১৯ঃ শতকরা পাসের হার ৯৯.৭০%। জিপিএ-৫ এর সংখ্যা ৫৫০ এর মধ্যে বিজ্ঞান বিভাগেই ৫২৫জন।

২০১৮ঃ শতকরা পাসের হার ৯৯%। জিপিএ-৫ এর সংখ্যা ২৭৪ এর মধ্যে বিজ্ঞান বিভাগেই ২৬৮জন।

২০১৭ঃ শতকরা পাসের হার ৯৯.৯৩%। জিপিএ-৫ ৭৪৭, এর মাঝে ৭৩৮জন বিজ্ঞান বিভাগের।

 

Read this Review in English Click Here

 

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ থেকে এডুনিউজে ক্যাম্পাস অ্যাম্বাসেডর নেওয়া হচ্ছে। রেজিস্ট্রেশন করুন এখনইRegistration Form.

Spread the love

Related Articles

One Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!