fbpx

কলেজ রিভিউ – মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ

স্লোগান: জ্ঞানই শক্তি

অধ্যক্ষ: সৈয়দ জাফর আলী

ধরন: আধা -সরকারি

শ্রেণী: একাদশ থেকে দ্বাদশ, আনার্স এবং মাষ্টার্স

ডাকনাম: MKC

প্রতিষ্ঠাকালঃ ১৯৬৯

ইতিহাস:

মোহাম্মদপুর কলেজ, মোহাম্মদপুর গার্লস কলেজ ও ধানমণ্ডি সেন্ট্রাল কলেজকে একত্রীকরণের মাধ্যমে ১৯৭৫ সালে নাম দেয়া ‘মোহাম্মদপুর সেন্ট্রাল কলেজ’। পরবর্তীকালে এই প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠার ঐতিহাসিক পরিপ্রেক্ষিত ও বাংলা ভাষা ব্যবহারের গুরুত্ব বিবেচনা করে ‘সেন্ট্রাল’ শব্দটির পরিবর্তে এর বাংলা প্রতিশব্দ ‘কেন্দ্রীয়’ গৃহীত হয়। এভাবেই কলেজের নাম হয় ‘মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ’। ১৯৬৯ সালে প্রতিষ্ঠার পর থেকে উল্লিখিত বিবর্তনের মাধ্যমে প্রতিষ্ঠানটি নানা চড়াই-উৎরাই পার হয়ে আজকের এই অবস্থানে এসে পৌঁছেছে।[২] মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক ও স্নাতক (পাস) পর্যায়ে যথাক্রমে ২১ ও ২১ টি বিষয়ে পাঠদান করা হয়। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ে যথাক্রমে ১১ ও ১২ টি বিভাগ চালু রয়েছে। এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রফেশনাল কোর্সের আওতায় স্নাতক সম্মান সমমানের বিবিএ ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE) কোর্স চালু আছে।

 

ক্যাম্পাস:

৩.৫ একরের একটি ছোট ক্যাম্পাস। ক্যাম্পাসের ৩ দিকেই বিশাল ভবন দ্বারা ঘেরা। ক্যাপাসের মাঝে রয়েছে খেলার মাঠ। মাঠের পাশে সারি বদ্ধ কিছু বৃক্ষ। রয়েছে একটি মসজিদ। সবসময় মুখোরিত থাকে ক্যাম্পাসটি।

কলেজের সমৃদ্ধ কেন্দ্রীয় ও সেমিনার লাইব্রেরি, আধুনিক বিজ্ঞানাগার, শীতাতপ নিয়ন্ত্রিত পাঠকক্ষ ও কম্পিউটার ল্যাব ভাল ফলাফল অর্জনের ক্ষেত্রে শিক্ষার্থীদের সম্পূর্ণ চাহিদা মেটাতে সক্ষম। এছাড়া এখানে সুপরিসর খেলার মাঠ, যথাযথ অভ্যন্তরীণ ক্রীড়া কক্ষ ও আধুনিক প্রশিক্ষণে প্রশিক্ষিত ক্রীড়া শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের সঠিক শারীরিক বিকাশের সহায়ক পরিবেশ বিদ্যমান। এ যোগ্যতাসমূহ রাজধানীর অন্য যেকোন প্রতিষ্ঠান থেকে আমাদের প্রতিষ্ঠানকে করে তুলেছে অন্যন্য। জাতীয় পর্যায়ে সু-প্রতিষ্ঠিত সাংস্কৃতিক ব্যক্তিত্বদের তত্ত্বাবধানে নাচ, গান, অভিনয়, আবৃত্তিসহ সামগ্রিকভাবে সুষ্ঠু সংস্কৃতি চর্চার ব্যবস্থা রয়েছে।

শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভা বিকাশের জন্য সংশ্লিষ্ট শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের সম্পাদনায় নিয়মিত সাহিত্য সাময়িকী ও দেয়াল পত্রিকা প্রকাশিত হয়। পিএইচ.ডি. ডিগ্রিসহ গবেষণা কাজে জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত Excellent Academic Staff এর মাধ্যমে আমরা শিক্ষাদান কার্যক্রম পরিচালিত করে আসছি।

 

২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি তথ্য
ভর্তি সংক্রান্ত সকল তথ্য নিচে দেওয়া হলো:
মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজে আবেদনের
ন্যূনতম যোগ্যতা:
জিপিএ: ৪.০০ (বিজ্ঞান)
: ৩.০০ ( ব্যবসায় শিক্ষা)
: ২.৫০ (মানবিক)

ভর্তি ফি এবং অন্যান্য খরচঃ

 

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!