fbpx

কলেজ রিভিউ – লালমাটিয়া মহিলা কলেজ

লালমাটিয়া মহিলা কলেজ ঢাকার মাঝে মেয়ে শিক্ষার্থীদের পড়ালেখার জন্য অন্যতম একটি কলেজ। যা ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত। কলেজ পর্যায় ছাড়াও প্রতিষ্ঠানটিতে বর্তমানে অনার্স মাস্টার্স পর্যায়ের পড়ালেখা চলমান রয়েছে।

কলেজটি প্রতিষ্ঠা হয় ১৯৮৬সালে।

এইচএসসি পর্যায়ে কলেজটিতে এডমিশন নিতে পারবে ৬৫০ জন শিক্ষার্থী তিন গ্রুপ মিলিয়ে।

 

ভিশন:

শিক্ষার্থীদের জ্ঞান, মেধা ও চারিত্রিক গুনাবলীর উৎকর্ষ সাধন করে তাদেরকে দেশপ্রেমিক, মূল্যবোধসম্পন্ন, প্রতিশ্রুতিশীল এবং  দায়িত্ববান নাগরিক হিসেবে গড়ে তোলাই লালমাটিয়া মহিলা কলেজের ভিশন।

 

মিশন:

১। প্রতিযোগিতামূলক বিশ্বের চাহিদার সঙ্গে তাল রেখে দক্ষ শিক্ষার্থী গড়ে তোলা।

২। মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী গড়ে তোলার নিমিত্তে নিয়মিত শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি চালিয়ে যাওয়া।

৩। প্রযুক্তিনিভরর্  ও মানসম্মত সেবা নিশ্চিত করার লক্ষ্যে কর্মকর্তা-কর্মচারিদের নিয়মিত প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করা।

৪। বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে একটি আধুনিক, প্রযুক্তিনির্ভর অবকাঠামোসহ নিরাপদ শিক্ষা ক্যাম্পাসের পরিবেশ নিশ্চিত করা।

৫। শিক্ষার্থীদের সুস্থ মানসিক ও শারীরিক বিকাশের লক্ষ্যে শরীরচর্চা, খেলাধুলা ও সাংস্কৃতিকচর্চার সকল কার্যক্রম চালিয়ে যাওয়া।

৬। দেশপ্রেমিক ও নৈতিক মূল্যবোধসম্পন্ন জাতি গঠনের প্রয়াসে বিভিন্ন জাতীয় দিবস যথাযোগ্য মর্যদায় পালন করা এবং সামাজিক ও জাতীয় ইস্যুভিত্তিক বিভিন্ন বিষয়ে সভা, সেমিনার, কর্মশালা ইত্যাদি আয়োজন করা।

৭। শিক্ষার্থীদের স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন ধরনের কর্মমুখী শিক্ষা প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করা।

৮। সামাজিক দায়বদ্ধতা হিসেবে সমাজের সুবিধাবঞ্চিত ও অনগ্রসর ছাত্রীদের বিনা বেতনে উচ্চশিক্ষার সুযোগ প্রদান এবং তাদের জীবন মান উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করা।

 

২০২১-২০২২ ‍শিক্ষাবর্ষে  একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি:


আবেদনের ন্যূনতম যোগ্যতা : ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে এসএসসি/দাখিল বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ নূন্যতম নিম্নরূপ জিপিও প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। ক) বিজ্ঞান : জিপিএ ৪.৫০, খ) ব্যবসায় শিক্ষা: ৩.৫০, গ) মানবিক ৩.০০

শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, অপারেটরসহ সকলকে অবশ্যই স্বাস্থ্যিবিধি অনুসরণ পূর্বক ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

 

ফলাফলঃ

Year Appeared Passed Pass Rate GPA-5
2021
2020 578 578 100.0 111
2019 488 485 99.39 6
2018 399 386 96.74 6
2017 383 369 96.34 11

 

লালমাটিয়া সরকারি মহিলা কলেজে ভর্তি সংক্রান্ত সাধারণ তথ্য ও নিয়মাবলী:

 

১. দেশের যেকোন শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ নির্ধারিত শিক্ষার্থীগণ নির্দিষ্ট শিক্ষাবর্ষে ভর্তির জন্য প্রাথমিকভাবে যোগ্য বলে বিবেচিত হবে।

২. বিদেশী কোন বোর্ড বা অনুরূপ কোন প্রতিষ্ঠান হতে সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকা, কর্তৃক তার সনদের মান নির্ধারণের পর একাদশ শ্রেণিতে ভর্তির যোগ্য  হবে।

৩. ভর্তির জন্য একজন প্রার্থী নিম্নরূপ শাখা নির্বাচন করতে  পারবে।

ক. বিজ্ঞান শাখা হতে উত্তীর্ণ শিক্ষার্থী বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার যে কোন একটি শাখায় ভর্তি হতে পারবে।

খ. মানবিক শাখা হতে উত্তীর্ণ শিক্ষার্থী মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার যে কোন একটি শাখায় ভর্তি হতে পারবে।

গ.  ব্যবসায় শিক্ষা শাখা হতে উত্তীর্ণ শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার যে কোন একটি শাখায় ভর্তি হতে পারবে।

৪. ভর্তির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এর নির্দেশনা মোতাবেক কেবলমাত্র অনলাইনে এবং টেলিটক এসএমএস (SMS) এর মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইট এর ঠিকানা : www.xiclassadmission.gov.bd

৫. ভর্তির সময় প্রার্থীকে এসএসসি পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্টের মূল ও ফটোকপি, প্রশংসাপত্রের মূল ও ফটোকপি, রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি, প্রবেশপত্রের ফটোকপি এবং ৪ কপি পাসপোর্ট সাইজের ও ২ কপি স্ট্যাম্প সাইজের রঙিন ছবি জমা দিতে  হবে।

৬. কারো পাঠ বিরতি ১ বছর থাকলে বিরতির কারণ দেখিয়ে গেজেটেড অফিসারের নিকট থেকে গৃহীত সার্টিফিকেট দাখিল করতে হবে এবং নির্ধারিত হারে পাঠ বিরতি ফি জমা দিতে হবে।

৭. ভর্তির পরেই বোর্ডের তারিখ অনুযায়ী রেজিস্ট্রেশন ফরম কলেজের অফিস থেকে গ্রহণ করে যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে। ভর্তির পর শিক্ষার্থীরা অফিস থেকে নিজ নিজ পরিচয়পত্র সংগ্রহ করবে এবং কলেজ পরিচয়-পত্রবিহীন কোনো শিক্ষার্থীকে কলেজে প্রবেশ করতে দেয়া হবে না।

৮. ভর্তির সময় কলেজের নির্ধারিত বুথ থেকে টাকা পরিশোধের অনলাইন প্রিন্ট কপি সংগ্রহ করে  ক্যাম্পাসে অবস্থিত আই এফ আই সি ব্যাংকের বুথ-এ জমা দিতে হবে। কারো সঙ্গে ব্যক্তিগত কোন লেনদেন করা সম্পূর্ণ নিষিদ্ধ।

৯. ছাড়পত্রের মাধ্যমে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী প্রথমে ছাড়পত্র গ্রহণ করতে হবে। অতপর ক্রমিক ৮ এ উল্লিখিত প্রক্রিয়ায় ভর্তি কর্যক্রম সম্পন্ন করতে হবে।

১০. ঢাকা শিক্ষা বোর্ড ব্যতীত অন্য বোর্ড থেকে ছাড়পত্রের মাধ্যমে ভর্তিকৃত শিক্ষার্থীর নাম রেজিস্ট্রেশনের জন্য সংশ্লিষ্ট বোর্ডের মূল রেজিস্ট্রেশন কার্ড এবং ছাড়পত্রের মূল কপি ও অনুলিপি জমা দিতে হবে। উল্লেখ্য যে, ছাড়পত্রে উল্লেখিত নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি হতে হবে।

১১. ছাড়পত্রের মাধ্যমে অন্য কলেজে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীকে প্রথমে শিক্ষাবোর্ডের নির্দেশনা অনুযায়ী ছাড়পত্রের অনুমতি নিতে হবে। অতপর কলেজের সকল পাওনাদি পরিশোধ করে কলেজ কর্তৃপক্ষ থেকে ছাড়পত্র গ্রহণ করতে হবে।

১২. ভর্তি ফরম অসম্পূর্ণ থাকলে এবং প্রসপেক্টাসে বর্ণিত প্রয়োজনীয় সকল কাগপত্র প্রদানে ব্যর্থ হলে ভর্তির বিষয় বিবেচনা করা হবে না।

১৩. ভর্তিকৃত শিক্ষার্থীর বর্তমান ঠিকানা পরিবর্তনের সঙ্গে সঙ্গে কলেজ অফিসে লিখিতভাবে জানাতে হবে।

১৪. সকল শিক্ষার্থী সময়ে সময়ে শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা বোর্ড ও সংশ্লিষ্ট দপ্তর এবং কলেজ কর্তৃক জারীকৃত নিয়ম-কানুন ও নির্দেশনা মেনে চলতে বাধ্য থাকবে।

১৫। ভর্তির সময়ে প্রত্যেক শিক্ষার্থীর বাবা/মা নিজে উপস্থিত থেকে প্রয়োজনে স্থানীয় অভিভাবক নিয়োগ করবেন। এক্ষেত্রে কলেজের অফিসে রক্ষিত অ্যালবামে স্থানীয় অভিভাবকের ছবি এবং স্বাক্ষর বাবা/মা কর্তৃক সত্যায়িত হতে হবে।

 

প্রয়োজনীয় কাগজপত্র:

একাডেমিক ট্রান্সক্রিপ্টের মূল কপি ও ফটোকপি
এসএসসি পাসের প্রশংসাপত্রের মূল কপি ও ফটোকপি
এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি
এসএসসি পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি
৩ কপি পাসপোর্ট সাইজ ও দুই কপি স্ট্যাম্প সাইজ রঙিন ছবি।

 

ভর্তি ফি এবং অন্যান্য খরচঃ

 

 

অধ্যক্ষের বাণী :

সকল শিক্ষার্থী ও অভিভাবককে জানাই উষ্ণ অভিনন্দন ও আন্তরিক শুভ কামনা । আলাের পথযাত্রী নবীনপ্রাণ শিক্ষার্থীবৃন্দ , বিদ্যালয় ও কলেজের সীমিত গণ্ডী পার হয়ে তোমরা মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের বৃহত্তম প্রাঙ্গণে প্রবেশ করছো , তোমাদের শিক্ষাজীবনে এই পর্যায় হােক সাফল্যে উজ্জ্বল  । সুশৃঙ্খল অধ্যয়ন , ধারাবাহিক অনুশীলন ও নিয়মিত মূল্যায়নের মাধ্যমে তােমাদের মেধা হোক শানিত ও দীপ্ত । নিরন্তর পরিচর্যার মধ্য দিয়ে প্রতিভার সুখ কোরক পূর্ণ প্রস্ফুটিত শতদলের মতো বিকশিত হয়ে সাফল্যের স্বর্ণশিখর স্পর্শ করুক । তােমরা আধুনিক প্রযুক্তিনির্ভর , বিজ্ঞানসম্মত ও মানবিক গুণাবলিতে সমৃদ্ধ বিশ্নাব নাগরিক  হয়ে ওঠো । তোমাদের অপার সম্ভাবনাময় প্রতিভার হীরক দ্যুতিতে উজ্জ্বল হােক প্রতিষ্ঠান , দেশ ও জাতি ।

একটি শিক্ষা প্রতিষ্ঠানের উৎকর্ষের সূচক নির্ণীত  হয় ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় প্রাপ্ত ফলাফল এবং শিক্ষা সহায়ক নানা ধরনের কর্মকান্ডের বিস্তৃতির  ওপর । দেশের অন্যতম বিদ্যাপীঠ লালমাটিয়া মহিলা কলেজ এই দুই ক্ষেত্রেই অনন্য অবদান রাখা একটি প্রতিষ্ঠান ।

এই সমৃদ্ধ ঐতিহ্যের অংশীদার  হওয়ার জন্য কলেজের মনােরম কাম্পাসে তোমাদের স্বাগত জানাই

 

অবস্থান ও যোগাযোগ:

লালমাটিয়া হাউজিং সোসাইটি,
লালমাটিয়া,
ঢাকা, ১২০৭
বাংলাদেশ

ফোনঃ ০২-৪৮১২০৭৯২, ০২-৪৮১১৮৫৪৩
অধ্যক্ষের দপ্তর: এক্স- ০০
উপাধ্যক্ষ: এক্স-১০২
হিসাবরক্ষণ কর্মকর্তা: এক্স-১০৪
প্রধান সহকারী: এক্স-১০৫
কলেজ হোস্টেল: এক্স-১২৭

মোবাইলঃ ০১৫৫৯০৮২১৫০

ই-মেইলঃ lalmatiagirlscollege@yahoo.com

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!