fbpx

সাত কলেজ ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত ২০২৩

সাত কলেজ ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত ২০২৩ । ঢাকা কলেজ।ইডেন মহিলা কলেজ।সরকারি তিতুমীর কলেজ।বেগম বদরুন্নেসা কলেজ।কবি নজরুল কলেজ।সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।সরকারি বাঙলা কলেজ। ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজ ভর্তি পরীক্ষা আপডেট-

  • কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন (শুক্রবার),

 

  • বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন (শনিবার) এবং

 

  • ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে।
এই তিন ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
Official website: https://7college.du.ac.bd/
সাত কলেজের সবগুলোর রিভিউ ও আরো পোস্ট দেখতে নিচের লিংক দেখুনঃ

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের সর্বমোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০ টি।

এক্ষেত্রে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনসমূহ শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনসমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এ ছাড়াও সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী উভয়ই ভর্তি হতে পারবে। উপর্যুক্ত কলেজসমূহের বিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে। তবে ডিগ্রীসমূহের সনদপত্র প্রদান করা ছাড়া বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো সুবিধা ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয় বলেও জানানো হয়।

বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে সাত কলেজে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি।

এর মধ্যে ঢাকা কলেজে মোট আসন সংখ্যা ১ হাজার ৯০টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১২০টি, রসায়ন বিভাগে ১২০টি, গণিত বিভাগে ২১০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১২৫টি, প্রাণিবিদ্যা বিভাগে ১২৫টি, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ১২৫টি, মনোবিজ্ঞান বিভাগে ১২৫টি ও পরিসংখ্যান বিভাগে ১৪০টি আসন রয়েছে।

ইডেন মহিলা কলেজে সর্বমোট আসন সংখ্যা ১ হাজার ২২৫টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১২৫টি, রসায়ন বিভাগে ১২৫টি, গণিত বিভাগে ২৬২টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১৫০টি, প্রাণিবিদ্যা বিভাগে ১৫০টি, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ১৬৫টি, পরিসংখ্যান বিভাগে ৫০টি, মনোবিজ্ঞান বিভাগে ১৪০টি ও গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ১২০টি আসন রয়েছে।

সরকারি তিতুমীর কলেজে মোট আসন সংখ্যা ১ হাজার ৫১০টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ২৫০টি, রসায়ন বিভাগে ২৫০টি, গণিত বিভাগে ৩০০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ২৫০টি, প্রাণিবিদ্যা বিভাগে ২৫০টি, পরিসংখ্যান বিভাগে ৭০টি, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগে ৭০টি, মনোবিজ্ঞান বিভাগের ৭০টি আসন রয়েছে।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে মোট আসন সংখ্যা ৭৪০টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১০০টি, রসায়ন বিভাগে ১২০টি, গণিত বিভাগে ১২০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১০০টি, প্রাণিবিদ্যা বিভাগে ১০০টি, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ১০০টি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ১০০টি আসন রয়েছে।

কবি নজরুল সরকারি কলেজে সর্বমোট আসন সংখ্যা ৬৩০টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১০০টি, রসায়ন বিভাগে ১০০টি, গণিত বিভাগে ১০০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১০০টি, প্রাণিবিদ্যা বিভাগে ১০০টি, ভূগোল ও পরিবেশ ১৩০টি আসন রয়েছে।

বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে মোট আসন সংখ্যা ৫৯০টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ৬৫টি, রসায়ন বিভাগে ৮৫টি, গণিত বিভাগে ৬৫টি, উদ্ভিদবিদ্যা বিভাগে ৫৫টি, প্রাণিবিদ্যা বিভাগে ৮০টি, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ৮০টি, মনোবিজ্ঞান বিভাগে ৮০টি ও গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ৮০টি আসন রয়েছে।

সরকারি বাঙলা কলেজে মোট আসন সংখ্যা ৭১৫টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১০৫টি, রসায়ন বিভাগে ১৩০টি, গণিত বিভাগে ১৬৮টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগের ১০৫টি, প্রাণিবিদ্যা বিভাগে ১২০টি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ৭৫টি আসন রয়েছে।

কলা ও সমাজিক বিজ্ঞান ইউনিটের এবং বাণিজ্য ইউনিটের আসনসংখ্যা দেখে নিনঃ

সাত কলেজ আসনসংখ্যা ২০২৩

 

সাত কলেজ ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশিত ২০২৩

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!