fbpx

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় – ভার্সিটি রিভিউ

চবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (সংক্ষেপে চবি) চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশের সরকারি বহু-অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি ১৯৬৬ সালে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলায় স্থাপিত হয়। এটি দেশের তৃতীয় এবং শিক্ষাঙ্গণ আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয়। ২০১৯ সালের হিসাবে, এই বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৭,৫০০ শিক্ষার্থী এবং ৮৭২ জন শিক্ষক রয়েছেন।

উপাচার্যঃ শিরীণ আখতার

ওয়েবসাইটঃ www.cu.ac.bd

অবস্থানঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার (১৪ মা) উত্তরে হাটহাজারী থানার ফতেহপুর ইউনিয়নের জঙ্গল পশ্চিম-পট্টি মৌজার ২,১০০ একর (৮৫০ হেক্টর) একর পাহাড়ি এবং সমতল ভূমির উপর অবস্থিত।পূর্বে বিশ্ববিদ্যালয়ের আয়তন ছিল ১,৭৫৩.৮৮ একর (৭০৯.৭৭ হেক্টর),যা পরবর্তীতে ২০১৬ সালের এপ্রিলে প্রায় ৯ কোটি ৭১ লক্ষ টাকা ব্যয়ে সীমানা প্রাচীর নিমার্ণের মাধ্যমে বর্ধিত করা হয়। ১৯৬৬ সালের ১৮ নভেম্বর আনুষ্ঠানিকভাবে শিক্ষাঙ্গণ আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ এই বিশ্ববিদ্যালয় কার্যক্রম শুরু হয়।

অনুষদসমূহঃ

২০২০সালের হিসেবে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৯টি অনুষদের অধীনে ৫৪টি বিভাগ রয়েছে।

অনুষদ স্থাপিত বিভাগ
কলা ও মানববিদ্যা অনুষদ ১৯৬৬ ১৪
আইন অনুষদ ১৯৬৬ ০১
বিজ্ঞান অনুষদ ১৯৬৯ ০৫
ব্যবসায় প্রশাসন অনুষদ ১৯৭০ ০৬
প্রকৌশল অনুষদ ২০০১ ০২
সামাজিক বিজ্ঞান অনুষদ ১০
জীব বিজ্ঞান অনুষদ ০৯
শিক্ষা অনুষদ ০১
চিকিৎসাবিজ্ঞান অনুষদ ০১
মেরিন সায়েন্স ও ফিশারিজ অনুষদ ২০১৯ ০২

আপনিও আপনার শিক্ষা প্রতিষ্ঠানের রিভিউ দিতে পারেন আমাদের ওয়েবসাইটে। নিচের লিংকে প্রবেশ করে যাবতীয় সব তথ্য দিয়ে আপনার শিক্ষা প্রতিষ্ঠানকে তুলে ধরুন সবার সামনে।

শিক্ষা প্রতিষ্ঠানের রিভিউ প্রদান

আসনসংখ্যাঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসনসংখ্যা ছিল গতবছর ৪১৬২টি।

A unit: ১২১৪ টি

B UNIT:১২২১ টি 

B1 UNIT: ১২৫ টি

C Unit:৪৪২ টি

D Unit:১১৬০ টি

আবাসিক হলসমূহ:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমানে ১২টি আবাসিক হল রয়েছে যার মধ্যে ৮টি ছাত্র হল ও ৪টি ছাত্রী হল।এছাড়াও বিশ্ববিদ্যালয়ে ১টি হোস্টেল রয়েছে।

যাতায়াত:

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের যাতায়াতের জন্য রয়েছে বাস এবং মাইক্রোবাসের ব্যবস্থা।

বিশ্ববিদ্যালয় শাটল ট্রেন:

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের জন্য ১০টি বগি বিশিষ্ট দুইটি শাটল ট্রেনের ব্যবস্থা রয়েছে। প্রতিদিন প্রায় ৯ থেকে ১০ হাজার শিক্ষার্থী শাটল ট্রেনে যাতায়াত করে থাকে। বর্তমানে ট্রেন দুইটি দৈনিক সাতবার চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ও ষোলশহর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেলওয়ে স্টেশন এবং বিশ্ববিদ্যালয় স্টেশন থেকে পুনরায় বটতলি ও ষোলশহর স্টেশন পর্যন্ত নির্ধারিত সময়সূচী অনুযায়ী যাতায়াত করে।

১৯৮০ সালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের একমাত্র বাহন হিসেবে শাটল ট্রেনের প্রথম যাত্রা শুরু হয়। শাটল ট্রেনের পাশাপাশি ডেমু ট্রেনের ব্যবস্থাও রয়েছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়-ভার্সিটি রিভিউ

আপনিও আপনার শিক্ষা প্রতিষ্ঠানের রিভিউ দিতে পারেন আমাদের ওয়েবসাইটে। নিচের লিংকে প্রবেশ করে যাবতীয় সব তথ্য দিয়ে আপনার শিক্ষা প্রতিষ্ঠানকে তুলে ধরুন সবার সামনে।

শিক্ষা প্রতিষ্ঠানের রিভিউ প্রদান

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!