fbpx

মেডিকেল ভর্তি পরীক্ষা এর যাবতীয় তথ্য-২০২২

Medical admission info

২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা আবেদন শুরু ২৮ ফেব্রুয়ারি। আবেদন গ্রহণ শেষ হবে ১০ মার্চ। আর টাকা জমা দেওয়া যাবে ১১ মার্চ পর্যন্ত।

  • যারা ২০১৮ বা ২০১৯ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০২০ বা ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তাঁরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ২০১৮ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের করতে পারবেন না।

 

  • এবারও পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
    আগামী ২৬ ফেব্রুয়ারি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।
    ভর্তি আবেদন ফি আগের ন্যায় এক হাজার টাকাই রাখা হয়েছে।
    আর আগামী ১ এপ্রিল এমবিবিএস ও ২২ এপ্রিল বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

  •  পূর্ববর্তী বছরের ন্যায় এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

 

  • পরীক্ষাপদ্ধতি ও মেধাতালিকা কীভাবে হবেঃ ১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে শিক্ষার্থীদের। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বর (মোট ১০০) থাকবে।

 

  • পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। এ পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবেন। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফলাফল প্রকাশ করা হবে।

 

  • এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে।

মেডিকেল ভর্তি আবেদনের ওয়েবসাইটঃ

http://dghs.teletalk.com.bd/

 

Quick Links

বাতিল হচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিট

Spread the love

Related Articles

14 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Check Also
Close
Back to top button
Don`t copy text!