fbpx

এবারে অনলাইনেই হবে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা – বিশ্ববিদ্যালয় পরিষদ

চলতি বছর পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সফটওয়্যার ব্যবহার করে অনলাইনের মাধ্যমে গ্রহণ করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’। আর উপাচার্যরা মনে করছেন শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ইতিবাচক সাড়া পাওয়া গেলে তা বাস্তবায়ন সম্ভব ।

আজ শনিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় পরিষদের ভার্চুয়াল এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের উপস্থিতিতে এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ।

বিষয়টি নিশ্চিত করে ওই বৈঠকে অংশ নেওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ জানান, বৈঠকে অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়ার ক্ষেত্রে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ নূরের উদ্ভাবিত সফটওয়্যার ব্যবহারের প্রস্তাব এসেছে। এ প্রস্তাবে সবাই নীতিগত সম্মতি প্রদান করেছেন। এখন এই প্রস্তাবটি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে পাঠানো হবে। সেখানে তারা যাচাই-বাচাই করবে।

তিনি আরও বলেন, আমরা আশা করছি, সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এ বছরের স্নাতক ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়া সম্ভব হবে। আর সেটি হবে সমন্বিতভাবে, অর্থাৎ সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এই সফটওয়্যার ব্যবহার করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

সমন্বিতভাবে এই ভর্তি প্রক্রিয়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় আসবে কিনা- এ প্রশ্নের জবাবে অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, তারাও এটাতে আসতে রাজি হয়েছে। সেক্ষেত্রে বিজ্ঞান, কৃষি, সাধারণ-এভাবে কয়েকটি ভাগে এ পরীক্ষা নেওয়া হবে।

ভর্তি পরীক্ষার সম্ভাব্য কোন তারিখ নির্ধারণ বা এই ব্যপারে কোন সিদ্ধান্ত হয়নি বলেও নিশ্চিত করেছেন তিনি।

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!