fbpx

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ৫ এপ্রিল : স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ৫ এপ্রিল ২০২২ তারিখে ।। গত শুক্রবার সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের (২০২১-২০২২ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গত বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহনকারী মোট ৮০ হাজার ৮১৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৪১ হাজার ১৩২ জন। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে নেয়া পরীক্ষায় পাস নম্বর ছিল ৪০। এই বছরর ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় ১ লক্ষ ৪৩ হাজার ৯১৫ শিক্ষার্থী।

MBBS Result PDF

সাইটে ফলাফল পাবেন, তবে আপাতত অনেকেই সাইটে প্রবেশ করতে পারছে না। তাই আমরা PDF আকারে ফলাফল দিয়ে দিয়েছি। ডাউনলোড বাটনে ক্লিক করে ফলাফল দেখে নিতে পারেন।

বিগত বছর উত্তীর্ণদের মধ্যে সর্বোচ্চ নম্বর উঠেছে ৮৭.৫।  সর্বনিম্ন ৬৮.০ নাম্বার পেয়ে মেডিকেল ভর্তি পরীক্ষায় নির্বাচিত হয়েছে শিক্ষার্থীরা।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট pdf

প্রায় ১.৪৩ লক্ষ পরীক্ষার্থীর উত্তরপত্র ইন্টেলিজেন্ট ক্যারেক্টার রিগনিশন (আইসিআর) মেশিনের মাধ্যমে স্ক্যানিংয়ের কাজ আজ শনিবার থেকে শুরু হয়েছে।ন  স্ক্যানিং শেষে  স্ক্যানিংকৃত উত্তরপত্র মূল্যায়ন শুরু হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল কবে দিবে?

সাধারনত মেডিকেল ভর্তি পরীক্ষা শেষ হবার ৭২ ঘণ্টার মধ্যে রেজাল্ট প্রকাশ করা হয়। সে হিসেবে আশা করা যায় আগামী ৫ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। জাতীয় মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এসএমএসের মাধ্যমে ফল স্বল্পতম সময়ে পৌঁছে যাবে। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখা যাবে অনলাইনেও

অনলাইনে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। http://dgme.teletalk.com.bd/mbbs/ অথবা https://result.dghs.gov.bd/mbbs/ লিংকে গিয়ে রোল নাম্বার লিখে রেজাল্ট “বাটনে” ক্লিক করলে মার্ক সহ রেজাল্ট দেখা যাবে ।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল

মোবাইলে মেডিকেলের ফলাফল জানার জন্যে এস.এম.এস করার কোন প্রয়োজন নেই। যারা উত্তীর্ণ হয়েছে তাদের আবেদন করার সময় প্রদত্ত মোবাইল ফোন নম্বরে স্বয়ংক্রিয়ভাবে টেলিটক থেকে ওয়েলকাম জানিয়ে ফলাফল পৌঁছে যাবে।

 

গত শুক্রবার (১লা এপ্রিল) রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা হয়। ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর ছিল। মেডিকেল ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ৫ এপ্রিল দুপুরে বলেছেন  স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

 

 

Quick Links

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!