fbpx

১ম বর্ষের ফাইনাল ঘরে বসে পরীক্ষা (Take Home Exam) নিচ্ছে নটরডেম কলেজ, রুটিন প্রকাশিত

মহামারী কোভিড-১৯ এর কারণে দেশের প্রথমসারির কলেজ ঢাকা নটরডেম কলেজ তাদের ১ম বর্ষ পরীক্ষা ঘরে বসে পরীক্ষা বা Take Home Exam পদ্ধতিতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিছুদিন আগে আমরা এই পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার ব্যপারে জেনেছিলাম। গত ৩১ মে তারিখে ওয়েবসাইটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে কলেজ কর্তৃপক্ষ এ ব্যাপারে জানায়।  এতে তারা ৯জুন থেকে ১৫জুন পর্যন্ত অনুষ্ঠিত এই পরীক্ষার রুটিন প্রকাশ করে। এতে তারা উল্লেখ করে:

 

 

স্নেহের ছাত্রবৃন্দ,

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী মহামারী কারনা ভাইরাস (কোভিড-১৯)-এর কারণে বাংলাদেশ সরকার ১৭ মার্চ হতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ এবং পরবর্তী সময় দেশে সাধারণ ছুটি ঘোষণা করে। এ বৈশ্বিক দুর্যোগের কারণে কলেজ বন্ধ থাকায় সকলের মতাে তােমাদের ক্লাস ও পড়াশোনায় অপরিমেয় ক্ষতি হচ্ছে। সাধারণ ছুটির কারণে আমাদের শিক্ষার্থীরা যেন ব্যাপকভাবে  ক্ষতিগ্রস্থ  না হয় এবং তাদের শিক্ষাজীবন যেন ব্যাহত না হয় সেজন্য নটর ডেম কলেজ কর্তৃপক্ষ শুরু থেকেই শিক্ষকদের সাথে আলােচনার মাধ্যমে অনলাইনে ক্লাস নেয়ার ব্যবস্থা করেছে।   ফলে তােমরা এখন ঘরে বসেই অনলাইনে ক্লাস করার সুবিধা পাচ্ছ। তবে আশার কথা-কিছু বাতিক্রম ব্যতীত তােমাদের প্রথম পত্রের সিলেবাস উক্ত বন্ধের পূর্বেই শেষ করা সম্ভব হয়েছিল। যেসব বিষয়ের দুএক অধ্যায় বাকী রয়েছে সেগুলাে স্ব স্ব বিভাগের শিক্ষকগণ অনলাইনে ক্লাস দিয়ে যাচ্ছেন।

আগামী জুন মাসের ১০ তারিখ থেকে প্রতিটি বিষয়ের ওপর বাের্ড পরীক্ষার প্রশ্নের আদলে রুটিন মাফিক ১০০ নম্বরের সৃজনশীল প্রশ্ন অনলাইনে প্রদান করা হবে। উক্ত পরীক্ষা (TAKE HOME EXAM) বাড়িতে মা-বাবা অথবা অভিভাবকদের তত্বাবধানে নির্দিষ্ট তারিখের নির্দিষ্ট সময়ে প্রদান করে উত্তরপত্র নিজের কাছে রেখে দিতে হবে। উল্লেখ্য, পরীক্ষার উত্তর নিজের মত করে লিখবে এবং বই দেখে বা অন্য ছাত্রদের সাথে আলাপ করে লিখবে না। কলেজ খােলার পর উত্তরপত্রগুলাে স্ব স্ব বিতাগের শিক্ষকদের কাছে মূল্যায়নের জন্য নাম ও রোল নম্বর লিখে জমা দিতে হবে। উত্তর পত্র অবশ্যই তত্বাবধানকারী অভিভাবকের স্বাক্ষর থাকতে হবে। উক্ত পরীক্ষার রুটিন নিম্নে প্রদান করা হলাে।

তোমাদের অবগতি আনা জানানাে যাচ্ছে যে, যদি পরিস্থিতি অর্থাৎ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরাে দীর্ঘায়িত হয়-তাহলে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলাে বিবেচনা করা হবে (১) প্রথম সাময়িক পরীক্ষা (Firs Terminal) অর্থাৎ বিগত নভেম্বর মাসে অনুষ্ঠিত পরীক্ষার গড় নম্বর। (২) সাপ্তাহিক পরীক্ষা অর্থাৎ (কুইজ)-এর গড় নম্বর যা ইতামধ্যে শেষ হয়েছে (৩) সাধারণ ছুটি বা লাউন চলাকালীন সময়ে প্রদত্ত পরীক্ষায় (TAKE HOME EXAM) প্রাপ্ত নম্বরসহ উক্ত পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে আগামী জুলাই হতে স্বয়ংক্রিয়ভাবে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে বিবেচনা করা হবে । Legal সাইজ কাগজে (কলেজ পরীক্ষায় যে কাগজ ব্যবহার করা হয়) পরীক্ষার উত্তর লিখতে হবে। পরীক্ষার প্রশ্নপত্র প্রত্যেক বিষয়ে পরীক্ষার ২৪ ঘণ্টা পূর্বে কলেজ ওয়েবসাইটে দেয়া হবে।

 

দেশের পরিস্থিতি অপরিবর্তিত থাকলে আগামী জুন মাসের ১৬ তারিখ হতেই দ্বিতীয় বর্ষের ক্লাস নিয়মিত অন-লাইনে নেয়ার পরিকল্পনা করা হচ্ছে। শিক্ষার্থীদের কাছে আমাদের প্রত্যাশা-এ মহামারী চলাকালীন সময়ে ভয় না পেয়ে নিজের ও পরিবারের সুরক্ষার জন্য ধৈর্যসহকারে বাড়িতে অবস্থান করবে ও দায়িত্বশীল হয়ে নিজ নিজ বিষয় ও সিলেবাস অনুযাী পাঠ গ্রহণ করে পরবতী কুইজ ও দ্বিতীয় নির্বাচনী (Sent Up ll) পরীক্ষার জন্য প্রস্তুত থাকবে। দ্বিতীয় নির্বাচনী পরীক্ষায় প্রত্যেকটি বিষয়ের প্রথম পত্র ও দ্বিতীয় পত্রসহ মােট ১৩টি পত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তোমরা নিশ্চয় জানাে যে, নটর ডেম কলেজ একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ নয়ন এমপিওভুক্ত কলেজ। আর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান হওয়ায় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতনসহ অন্যান্য আনুষঙ্গিক ব্যয় একমাত্র শিক্ষার্থীদের বেতন দিয়েই নির্বাহ করতে হয়। তাছাড়া শিক্ষকগণ দীর্ঘ ছুটির মধ্যেও তােমাদের পড়াশোনার ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে ইতােমধ্যে অনলাইনে অনেকগুলাে ক্লাসের ব্যবস্থা করেছেন এবং ভবিষ্যতের জন্যও প্রস্তুত করছেন।

জুন মাস আর্থিক বছরের শেষ মাস। ইতােমধ্যে তোমরা মার্চ মাস ২০২০ পর্যন্ত বেতন পরিশােধ করেছ। ৩১ মে হতে ১৫ জুন ২০২০ পর্যন্ত অফিস চলাকালীন (সকাল ৮টা হতে দুপুর ৩টা) সময়ে এপ্রিল, মে ও জুন মাসে বেতন সবাইকে পরিশোধ করতে বলা হচ্ছে। যাদের বাসা কলেজের কাছাকাছি তাদেরকে কলেজে এসে বেতন পরিশোধ করতে হবে এবং ঢাকায় যাদের বাসা দূরে এবং যারা ঢাকার বাইরে রয়েছে তাদেরকে ROKET-এ মাধ্যমে বেতন পরিশোধ করতে হবে। ROCKET-এর মাধ্যমে বেতন পরিশােধ করার নিয়মাবলী কলেজ ওয়েবসাইট (www.notredamecollege-dhaka.com) দেয়া আছে। বেতনের টাকার পরিমাণ হবে বিজ্ঞান বাংলা মাধ্যম ৩,৯০০/- টাকা, বিজ্ঞান ইংরেজি ভার্সন ৭,৮০০/- টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা ৩,০০০/- টাকা এবং ডিগ্রী ছাত্রদের ৩,৩০০/- টাকা। এ বিষয়ে সকলের আন্তরিক সহযোগিতা একান্তভাবে কামনা করছি।

 

রুটিন:

 

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!