fbpx

বুটেক্স টেক্সটাইল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

BUTEX college

বুটেক্স টেক্সটাইল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। টেক্সটাইল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ বুটেক্সের অফিসিয়াল ওয়েবসাইট dot.gov.bd তে প্রকাশিত হয়েছে। অনলাইন আবেদন, মানবন্টনসহ ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্যসমূহ আলোচনা করা হল ।

বুটেক্স টেক্সটাইল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশের বর্তমান পরিপ্রেক্ষিতে টেক্সটাইল একটি অন্যতম সমৃদ্ধ সেক্টর । বর্তমানে বাংলাদেশের টেক্সটাইল বিশ্বে একটি ভাল স্থান দখল করে আছে । আমাদের দেশের টেক্সটাইল দিন দিন এগিয়ে যাচ্ছে আর এই প্রযোগিতায় নিজের দেশের শিল্পকে বিশ্বের দরবারে তুলে ধরতে তুমিও হতে পার একজন দক্ষ বস্ত্রপ্রকৌশলী।

 ভর্তি টাইমলাইন
আবেদন শুরু:  ০৫ জুলাই ২০২২ 

আবেদনের শেষ:  ০৭ আগস্ট ২০২২

ভর্তি পরীক্ষার তারিখ: ২০ আগষ্ট ২০২২

ফলাফল প্রকাশ: ২৩ আগষ্ট ২০২২

আবেদন ফি: ১০০০ টাকা

আবেদন লিংক: dot.teletalk.com.bd

অধিভুক্ত কলেজসমূহ

বাংলাদেশের টেক্সটাইল খাতকে আরো অনেক দূর এগিয়ে নিতে বাংলাদেশ সরকার এখন পর্যন্ত ৮ টি পাবলিক টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠা করেছে। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজগুলো বুটেক্স এর অধিভুক্ত বি.এস.সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রদান করে।

১। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ঝিনাইদহ ।

২। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,নোয়াখালী ।

৩। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,চট্টগ্রাম ।

৪। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,পাবনা ।

৫। শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,বরিশাল।

৬। ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, পীরগঞ্জ, রংপুর।

৭। শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, গোপালগঞ্জ।

৮ । শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জামালপুর ।

বিভাগ ও আসন সংখ্যা

বিভাগ আসন সংখ্যা
1. Wet Process Engineering (WPE)  ৩০
2. Fabric Engineering (FE)  ৩০
3. Apparel Engineering (AE)  ৩০
4. Yarn Engineering (YE) ৩০
প্রতি কলেজে আসন সংখ্যা ১২০
৬ টি কলেজে মোট আসন সংখ্যা ৯৬০ টি

 

আবেদনের নূন্যতম যোগ্যতা

  • প্রার্থীকে বাংলাদেশের যে কোন শিক্ষা বাের্ড থেকে ২০১৮ অথবা ২০১৯ সনে অনুষ্ঠিত এসএসসি বিজ্ঞান/ সমমান পরীক্ষায় অথবা বিদেশী শিক্ষা বাের্ড থেকে সমমানের পরীক্ষায় এবং ২০২০ অথবা ২০২১ সনে অনুষ্ঠিত এইচএসসি বিজ্ঞান বা সমমানের পরীক্ষায় পাশ করতে হবে।
  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রত্যেকটিতে ন্যূনতম ৩.৫০ গ্রেড পয়েন্ট থাকতে হবে। এইচএসসি পরীক্ষায় গনিত, পদার্থ, রসায়ন ও ইংরেজীতে মােট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৬.৫০ থাকতে হবে এবং উল্লেখিত বিষয়সমূহে আলাদাভাবে ন্যূনতম ৩.০০ গ্রেড পয়েন্ট থাকতে হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

ভর্তি পরীক্ষা ২০২১ সালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ডসমূহ কর্তৃক পরিচালিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস অনুযায়ী MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে।  প্রশ্নপত্রে ১০০ টি প্রশ্ন থাকবে, প্রতিটি প্রশ্নের নম্বর হবে ২, পরীক্ষার সময় হবে ১ ঘন্টা ২০ মিনিট। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ (শূণ্য দশমিক পাঁচ) নম্বর কাটা যাবে।

পরীক্ষার বিষয় নম্বর
গনিত ৬০
পদার্থ ৬০
রসায়ন ৬০
ইংরেজী ২০
মোট ২০০
  • পরীক্ষার্থীদের উত্তরপত্রে (OMR শিট) কালাে কালির বলপেন দিয়ে পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষার রােল নম্বরসহ সংশ্লিষ্ট ঘরসমূহ ইংরেজিতে পূরণ করতে হবে। পেন্সিল ব্যবহার করলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।
  • ভর্তি পরীক্ষার সময় কোন ধরনের ক্যালকুলেটর, ইলেকট্রনিক সীম, কোন ধরনের ঘড়ি, ডিভাইস যুক্ত কলম, মােবাইল বা অন্যান্য উপকরণ সংগে রাখা ও ব্যবহার করা যাবে না।

প্রার্থী নির্বাচন ও ফলাফল প্রণয়ন

ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে কেন্দ্রীয়ভাবে মেধা তালিকা নির্ধারণ করা হবে। প্রার্থীর মেধা ও পছন্দের ক্রম অনুযায়ী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের মেধাতালিকা কলেজ ভিত্তিক প্রকাশ করা হবে। আসন শূণ্য থাকা সাপেক্ষে কলেজ ভিত্তিক অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে এবং ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের। মেধা ও পছন্দের ক্রম অনুযায়ী কলেজ পরিবর্তনের সুযােগ থাকবে।

কিভাবে প্রস্তুতি নিবেন

পদার্থবিজ্ঞান পদার্থবিজ্ঞানে ম্যাথ অনেক বেশী আসে, যেহেতু ক্যালকুলেটর ব্যাবহার নেই, সব সুত্র খুব ভালোভাবে আয়ত্ত করতে হবে, কিছু সুত্রের সরাসরি কারেকশন ও আসতে পারে।তাই সব সুত্রের ব্যাবহার খুব ভালো করে শিখতে হবে। যেমনঃ দুইটা ভেক্টরের মান সমান হলে অথবা শুন্য হলে মান কী হবে অথবা কিরুপ হবে ,লোহা ইস্পাতের গুনাংক ?,তাত্তিক প্রশ্ন,প্রতিস্রাংক থেকে থাকতে পারে ,মোটকথা যা আগে পড়ছ তা থেকেই আসবে।ভয় পাওয়ার কিছু নাই।

রসায়ন বেসিক লেভেল থেকে প্রশ্ন আসবে বিক্রিয়ার নাম মনে রাখতে হবে। কঠিন ম্যাথ কম আসে। Organic Chemistry টা একটু ভালো করে পড়তে হবে। যেমনঃ প্রশ্ন হতে পারে HCL pH=3 প্রতি লিটারে HCL এর পরিমাণ কত?

গনিত শর্টকার্ট আর বেশী বেশী প্র্যাকটিস করতে হবে সাথে বেসিক থাকা লাগবে।অনেক বেশী শটকট মনে রাখলেও সমস্যা পরীক্ষার হলে গিয়ে মাথায় আসে না । তবে ম্যাথ প্রশ্ন standard হবে।
ইমপর্টেন্ট চাপ্টার+টপিকঃ
জটিল সংখ্যা ,মুলদ্বয় সমান কিনা?,মূলদ সংখ্যা,বিন্ন্যাস সমাবেশ,দ্বিপদী,স্থানাংক,বৃত্তেরসমীকরণ,পরাবৃত্ত,উপবৃত্ত,ত্রিকোমিতি,ক্যালকুলাস থেকে ডি ডি এক্সের সাধারণ ম্যাথ ,গতিবিদ্যার কিছু ম্যাথ যেগুলো ইন্টারে অনেক ইমপরটেন্ট ছিল।

ইংরেজী বেসিক থাকলেই English উত্তর করা যায়। তেমন কোন কঠিন আসে না । একটু গুরুত্ব দিলেই ভালো করা যাবে বলে।

বুটেক্স টেক্সটাইল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

Butex-1

Butex-2
Butex-3
Butex-4

BUTEX question bank

 

বুটেক্স টেক্সটাইল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

বুটেক্স টেক্সটাইল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

Spread the love

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Don`t copy text!